1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০১:৪২ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ডলারের দাম বাড়ালো বাংলাদেশ ব্যাংক

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২ মার্চ, ২০২৩
  • ১৮২ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : প্রধান আন্তর্জাতিক মুদ্রা ডলারের দাম ১ টাকা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। বুধবার (১ মার্চ) থেকে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর কাছে ১০২ টাকা দরে তা বিক্রি করা হচ্ছে।
নাম প্রকাশে অনিচ্ছুক কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের এক কর্মকর্তা এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, গত ১ ফেব্রুয়ারি থেকে প্রতি ডলার ১০১ টাকায় বিক্রি করা হচ্ছিল। এবার তা ১ টাকা বাড়ানো হয়েছে।
এদিন রিজার্ভ থেকে ৫৬ মিলিয়ন ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক। এ নিয়ে চলতি অর্থবছরে বিদেশি মুদ্রার সঞ্চায়ন থেকে মোট ১০ দশমিক ০৪ বিলিয়ন ডলার বিক্রি করা হলো।
তবে সব ব্যাংক এই দরে ডলার পাচ্ছে না। কেবল রাষ্ট্রায়ত্ত কিছু ব্যাংকের কাছে তা বিক্রি করছে কেন্দ্রীয় ব্যাংক। সরকারের প্রয়োজনীয় আমদানি ব্যয় মেটাতে এই পদক্ষেপ নেয়া হয়েছে।
ফলে অন্য ব্যাংকগুলোকে আন্তব্যাংক মুদ্রাবাজার থেকে ডলার কিনে আমদানি কার্যক্রম চালাতে হচ্ছে। এদিন ইন্টারব্যাংকে ডলারের সর্বোচ্চ মূল্য ছিল ১০৭ টাকা। আর সর্বনিম্ন ছিল ১০৪ টাকা ২ পয়সা।
সব ব্যাংকের চাহিদা অনুযায়ী ডলার বিক্রি করলে বাংলাদেশ ব্যাংকে সঞ্চিত রিজার্ভ আরও কমে যাবে। তাই শুধু সরকারের দরকারেই তা ছাড়া হচ্ছে।
পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, এখন বাজারের সঙ্গে ডলারের অ্যাডজাস্টমেন্ট করা হচ্ছে। এতে আন্তব্যাংক লেনদেনের গড় দামের সঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের বিক্রির হার সমান হবে। এজন্য দর বাড়ানো হয়েছে।
তিনি বলেন, সামষ্টিক অর্থনীতির জন্য যা ভালো হবে। আমার মনে হয়, সেই চেষ্টাটাই করছে বাংলাদেশ ব্যাংক।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..